এমপি রানার জামিন আবেদন খারিজ

হাওর বার্তা ডেস্কঃ মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আগামী ছয় মাসের মধ্যে বিচারিক আদালতে মামলা নিষ্পত্তি করতে বলা হয়েছো । আজ বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আমানুরের পক্ষে ছিলেন আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ ও রুশো মোস্তাফা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান।

নজিবুর বলেন, রুল খারিজ করে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছে হাইকোর্ট।  একইসঙ্গে মামলাটির প্রতি তারিখে রানাকে বিচারিক আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রানার জামিন সংক্রান্ত রুলের শুনানি হয়।

চলতি বছরের ১৩ এপ্রিল বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বসির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

এর পর রাষ্ট্রপক্ষের আবেদনে গত ১৮ এপ্রিল রানাকে হাইকোর্টের দেয়া জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে একই দিন শুনানির দিন ধার্য করেন অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত।

এর আগে ১৬ এপ্রিল তিন দিনের জন্য জামিন স্থগিত করে ১৮ এপ্রিল শুনানির দিন ধার্য করেছিলেন চেম্বার আদালত।

পরে গত ৮ মে প্রধান বিচারপতি সুরেন্দ্রকুমার সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ আবেদনটির শুনানি চার মাসের জন্য মুলতবি ও ছয় মাসের মধ্যে এ মামলা নিষ্পত্তির নির্দেশ দেন। এর পর আপিল বিভাগে কয়েক দফা জামিন স্থগিত নিয়ে শুনানি মুলতবি করা হয়।

গত ১৯ অক্টোবর দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চ জামিনের এ স্থগিতাদেশ চলমান রেখে চার সপ্তাহের মধ্যে রুল নিষ্পত্তির আদেশ দেন। আপিল বিভাগের আদেশের পর হাইকোর্টে এ রুল শুনানি শেষ হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর